উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2021

উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2021 HS Bengali Suggestion 2021এখানে উচ্চমাধ্যমিক বাংলা কবিতা, গল্প ও নাটক এর রচনাধর্মী প্রশ্ন উত্তর গুলির সাজেশন দেওয়া হয়েছে. নিচের দেওয়া উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2021 এর প্রশ্ন উত্তর গুলি পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরিক্ষার (Higher Secondary Philosophy Suggestion 2021) জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2021 গুলি আগামী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আসার সম্ভাবনা খুব বেশি রয়েছে।

উচ্চ মাধ্যমিক বাংলা কবিতা সাজেশন 

বাংলা কবিতা – শিকার

১. “একটা অদ্ভুত শব্দ। নদীর জল মচকাফুলের পাপড়ির মতো লাল।” কবি শব্দটাকে অদ্ভুত বলেছেন কেন? নদীর জল লাল হওয়ার কারণ কী?

অথবা, “আগুন জ্বললো আবার”—কবি প্রথম আগুন এবং দ্বিতীয় আগুন জ্বলার মধ্যে যে বৈপরীত্যের উল্লেখ করতে চেয়েছেন তা বিবৃত করো।

অথবা, “আগুন জ্বললো আবার…” আবার’ শব্দটি প্রয়োগের তাৎপর্য কী? এখানে এই ঘটনা কীসের ইঙ্গিত দেয়?

বাংলা কবিতা – মহুয়ার দেশ

১. “অনেক, অনেক দূরে আছে মেঘ-মদির মহুয়ার দেশ”– মহুয়ার দেশ’-এর কী বর্ণনা কবি দিয়েছেন? এই ‘মহুয়ার দেশ’ কীভাবে কবির চেতনাকে প্রভাবিত করেছে, তা নিজের ভাষায় লেখো।

অথবা, ‘মহুয়ার দেশ’ কবিতায় কবি প্রাকৃতিক সৌন্দর্যের যে চিত্র তুলে ধরেছেন, তা আলোচনা করো।

অথবা, ‘মহুয়ার দেশ’ কবিতার মধ্য দিয়ে কবি কী বলতে চেয়েছেন?

২. “ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস ঘুরে ফিরে ঘরে আসে / শীতের দুঃস্বপ্নের মতো।” উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

বাংলা কবিতা – ক্রন্দনরতা জননীর পাশে 

১. “কেন তবে লেখা, কেন গান গাওয়া। কেন তবে আঁকাআঁকি?” এই মন্তব্যের মধ্য দিয়ে কবির কোন বিশেষ মনোভাবের প্রকাশ ঘটেছে আলোচনা করো।

অথবা, “কেন ভালোবাসা, কেন-বা সমাজ / কীসের মূল্যবোধ!” কবির এরূপ উক্তির তাৎপর্য বিশ্লেষণ করো।

অথবা, আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?” কবির এমন মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।

উচ্চ মাধ্যমিক বাংলা গল্প সাজেশন 

বাংলা গল্প – কে বাঁচায়, কে বাঁচে

১. “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” কে, কেন ও কীভাবে দেশের লোককে বাঁচাতে চায়?

অথবা, “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” এভাবে বলতে কী বোঝানো হয়েছে? এভাবে দেশের লোককে বাঁচানো যায় না কেন?

অথবা, “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” এটি কার উক্তি? এমন মন্তব্যের কারণ কী? কীভাবে দেশের লোককে বাঁচানো যাবে?

২. “আমি কি করব? কত বলেছি, কত বুঝিয়েছি, কথা শুনবে না।” কে, কাকে একথা বলেছিল? উক্তিটিতে বক্তার কোন ভাবনা প্রকাশিত হয়েছে?

৩. “কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই!” একথা কার মনে হয়েছে? গল্পে সে নিজে কি একটি প্রতিবাদী চরিত্র হয়ে উঠেছে বলে তোমার মনে হয়? তোমার উত্তরের যুক্তির সমর্থনে তা লেখো।

অথবা, কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই!” এই অভিজ্ঞতা কার হয়েছিল? কোন পরিস্থিতিতে বক্তা এমন অভিজ্ঞতার সাক্ষী হয়েছিল?

৪. “ওটা পাশবিক স্বার্থপরতা”– কে, কাকে একথা বলেছে? ‘পাশবিক স্বার্থপরতা’ শব্দবদ্ধ ব্যবহারের কারণ কী?

অথবা, “.সমাজদর্শনের দিক থেকে বিচার করলে দশ জনকে খুন করার চেয়ে নিজেকে না খাইয়ে মারা বড়ো পাপ।” বক্তা কে? এই উক্তিতে বক্তার যে মনোভাব প্রকাশ পেয়েছে তা বিশ্লেষণ করো।

অথবা, “ওটা পাশবিক স্বার্থপরতা”—কে, কাকে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছে? উদ্ধৃত অংশের তাৎপর্য বুঝিয়ে দাও।

৫. “সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল-অনাহারে মৃত্যু।” এই ‘দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কী হয়েছিল?

৬. “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” কোন অপরাধের কথা বলা হয়েছে? সে কীভাবে অপরাধের প্রায়শ্চিত্ত করেছিল ?

অথবা, “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” কার উক্তি? অপরাধটা কী? নিজেকে কে অপরাধী ভাবছে এবং কেন সে অপরাধের প্রায়শ্চিত্ত করতে চাইছে?

অথবা, “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” কে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছে? বক্তা কীভাবে অপরাধের প্রায়শ্চিত্ত করেছিল ?

বাংলা গল্প – ভাত

১. “আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের।” ‘আসল বাদা’ কোনটা? উচ্ছব আর আসল বাদাটার খোঁজ করতে পারল না কেন?

অথবা, “সে বাদাটা বড়ো বাড়িতে থেকে যায় অচল হয়ে। কোন বাদাট, কেন বড়ড়া বাড়িতে অচল হয়ে থেকে যায় ? অথবা, “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।” ‘আসল বাদা’ কোনটা? সে কি শেষ পর্যন্ত আসল বাদাটার খোঁজ পেয়েছিল?

অথবা, “সে বাদাটার খোঁজ নির্ঘাত পাবে উছব।” কোন বাদার কথা বলা হয়েছে? সে কি এই বাদাটার খোঁজ পেয়েছিল?

২. “তুমি কি বুঝবে সতীশবাবু!” সতীশবাবু কী বুঝবে না? কেন বুঝবে না? সতীশবাবু উচ্ছবের সঙ্গে কেমন আচরণ করেছিল?

৩. “মারতে মারতে উচ্ছবকে ওরা থানায় নিয়ে যায়।” কারা, কেন উচ্ছবকে মারতে মারতে থানায় নিয়ে যায়?

উচ্চ মাধ্যমিক বাংলা আন্তর্জাতিক কবিতা সাজেশন

বাংলা আন্তর্জাতিক কবিতা – পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন

১. “গলদের নিপাত করেছিল সিজার। নিদেন একটা রাঁধুনি তত ছিল?” কবি এখানে কোন ঘটনার কথা বলেছেন? পঙক্তিটিতে কবির কী মনোভাব প্রকাশিত হয়েছে?

অথবা, “গলদের নিপাত করেছিল সিজার। নিদেন একটি রাঁধুনি তো ছিল?” পঙক্তিটির ঐতিহাসিক প্রেক্ষাপট উল্লেখ করো এবং এর তাৎপর্য আলোচনা করো।

২. “কত সব খবর ! কত সব প্রশ্ন!” এখানে কী খবর এবং কার, কী প্রশ্নের কথা কবি জানিয়েছেন?

অথবা, “কত সব খবর! কত সব প্রশ্ন !” কবি বের্টোল্ট ব্রেখট ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় যে খবর এবং প্রশ্নের কথা জানিয়েছেন, তা সংক্ষেপে নিজের ভাষায় লেখো।

৩. “কে জিতেছিল ? একলা সে?” ‘একলা সে’ বলতে কার কথা বলা হয়েছে? উক্তিটিতে কবির কী ভাবনা প্রকাশ পেয়েছে? অথবা, “সাত বছরের যুদ্ধ জিতেছিল দ্বিতীয় ফ্রেডারিক। কে জিতেছিল ? একলা সে?” উক্তিটির অন্তর্নিহিত ভাবনা পরিস্ফুট করো।

৪. “স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব। আর কেউ কাদেনি?” স্পেনের ফিলিপ কেন কেঁদেছিল? আর কেউ কাদেনি’ পঙক্তিটিতে কবির কী মনোভাব প্রকাশিত হয়েছে?

অথবা, “স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব। ফিলিপ কে? তাঁর কঁদার কারণ কী ?

৫. “এত যে শুনি বাইজেনটিয়াম, সেখানে কি সবাই প্রাসাদেই থাকত?” কবির এই মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।

উচ্চ মাধ্যমিক বাংলা ভারতীয় গল্প সাজেশন

বাংলা ভারতীয় গল্প অলৌকিক

১. “মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শোনালেন।” ঘটনাটির বর্ণনা দাও এই ঘটনা শোনার পর বক্তার মধ্যে কী প্রতিক্রিয়া হয়েছিল?

২. “গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।” ‘গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে আছে? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো।

৩. “গল্পটা মনে পড়লেই হাসি পেত।” কোন গল্প স্মরণ করে হাসি পেত? গল্পটা মনে পড়লে কেন হাসি পেত?

অথবা, “গল্পটা শুনতে বেশ ভালো লাগছিল।” গল্পটি নিজের ভাষায় লেখো।

অথবা, “গল্পটা বার কয়েক গুরুদ্বারাতেও শুনেছি”– কোন গল্পের কথা বলা হয়েছে? গল্পটি সংক্ষেপে বর্ণনা করো।

৪. “পাঞ্জাসাহেবে পৌছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি।” আশ্চর্য ঘটনাটির বর্ণনা দাও।

উচ্চ মাধ্যমিক বাংলা নাটক সাজেশন

বাংলা নাটক – বিভাব

১. “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?” কী প্রসঙ্গে একথা বলা হয়েছে?

অথবা, “কী অমর এবার হাসি পাচ্ছে?” কোন প্রসঙ্গে এই বক্তব্য? বক্তব্যটির তাৎপর্য লেখো।

২. “এতে কোনো গল্প নেই, কোনও—যাকে বলে হিউম্যান ইন্টারেস্ট নেই – কোনো পপুলার অ্যাপিল নেই।” বক্তা কে? যে ঘটনা প্রসঙ্গে একথা বলা হয়েছে, তা নিজের ভাষায় বিশ্লেষণ করো।

৩. “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না।” জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তাঁর কীরুপ অভিজ্ঞতা হয়েছিল?

৪. “বুদ্ধিটা কী করে এল তা বলি।” কোন বুদ্ধি এবং তা কীভাবে এল নাট্যকারকে অনুসরণ করে আলোচনা করো।

অথবা, “বুদ্ধিটা কী করে এল তা বলি।” বক্তা এখানে কোন বুদ্ধির কথা বলেছেন এবং তা প্রয়োগ করার কারণ কী ছিল? 

৫. “তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাচ বের করেছি”- কে, কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছেন তা আলোচনা করো।

৬. “না না এটা আগের মতো নয়, এটা অন্য রকমের লভ সিন।” বক্তা যে অন্য ধরনের লভ সিন’-এর কথা বলেছেন তা বিবৃত করো।

অথবা, “এটা অন্য রকমের লভ সিন: প্রগ্রেসিভ লভ সিন।” কেন দৃশ্যটিকে প্রগ্রেসিভ বলা হয়েছে তা নিজের ভাষায় লেখো।

৭. “নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই।” বক্তা কে? সে কেন একথা বলেছে ? এ থেকে তার কোন পরিচয় পাও ?

বাংলা নাটক – নানা রঙের দিন

১. “আমার আপনজন কেউ নেই–বউ নেই, ছেলেমেয়ে নেই। সঙ্গীসাথী নেই, কেউ কোথাও নেই— আমি একদম একা একেবারে নিঃসঙ্গ”- বক্তা কে? উক্তিটিতে বক্তার কী ভাবনা প্রকাশ পেয়েছে?

অথবা, “জীবনে ভোর নেই, সকাল নেই, দুপুর নেই— সন্ধেও ফুরিয়েছে— এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা।” উক্তিটিতে বক্তার যে মনোভাব প্রকাশ পেয়েছে, তা আলোচনা করো।

অথবা, “যারা বলে অভিনয় একটা পবিত্র শিল্প, তারা সব গাধা, গাধা।” বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

২. ‘নানা রঙের দিন’ নাটকটির নামকরণের সার্থকতা বিচার করো।

৩. “ শিল্পকে যে মানুষ ভালোবেসেছে— তার বার্ধক্য নেই কালীনাথ” – ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য লেখো।

৪. ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো।

৫. “ আমাদের দিন ফুরিয়েছে!” কে, কার প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।

এই সাইটের উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে যেমন এই সাজেশন গুলি ফলো করলে আপনি পরিক্ষায় ৯০% কমন প্রশ্ন পাবেন। ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য অধ্যায়ভিত্তিক প্রশ্ন উত্তর রয়েছে। প্রতিটি বিষয়ের প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। এখানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সহ বিভিন্ন শ্রেণীর সমস্ত বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও সাধারণ জ্ঞান, বিভিন্ন পরিক্ষার প্রস্তুতি, বিজ্ঞান এবং কম্পিউটার প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনার এই উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে সেয়ার করুন যাতে তারাও বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে পারে আর আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন