উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 2022
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 2022 HS Education Long Question Suggestion 2022 নিচে দেওয়া হয়েছে। এখানে দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন এর অধ্যায় ভিত্তিক প্রশ্ন উত্তর রয়েছে। যেগুলো আগামী পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরিক্ষার জন্য খুব গুরুত্বপূর্ণ। west Bengal Higher Secondary Class 12 Education Suggestion 2022 বড়ো প্রশ্নোত্তর। এছাড়া উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন class 12 এর প্রতিটি অধ্যায় থেকে সমস্ত ইমপোর্টেন্ট প্রশ্ন গুলির সাজেশন দেওয়া হয়েছে। যা আগামী উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরিক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 2022 গুলি আগামী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আসার সম্ভাবনা খুব বেশি রয়েছে।
HS Education Suggestion 2022
১. স্পিয়ারম্যানের মতে মানসিক ক্ষমতার দুটি উপাদান কী? স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্ব ও থাস্টোনের বহু উপাদান তত্তের পার্থক্য লেখো।
২. প্রেষণা বলতে কী বোঝো? প্রেষণাচক্র বর্ণনা করো।
৩. আগ্রহ কাকে বলে? এর বৈশিষ্ট্য লেখো। শিক্ষাক্ষেত্রে আগ্রহের ভূমিকা লেখো।
৪. বুদ্ধি কী? এর বৈশিষ্ট্য লেখো। শিখনের ক্ষেত্রে মানসিক ক্ষমতার ভূমিকা আলোচনা করো।
৫. শিখন বলতে কী বোঝো? এর বৈশিষ্ট্য লেখো।
৬. চিত্র সহযোগে ক্ষমতার দ্বি-উপাদান তত্ত্বটি বোঝাও।
অথবা, স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্ব সম্পর্কে যা জানেনা লেখো।
অথবা, বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্বটি বিবৃত করো।
অথবা, মানসিক ক্ষমতা-সংক্রান্ত দ্বি-উপাদান তত্ত্বটি ব্যাখ্যা করো।
৭. পরিণমন কাকে বলে? শিক্ষাক্ষেত্রে পরিণমনের ভূমিকা আলোচনা করো।
অথবা, পরিণমন বলতে কী বোঝো? শিখন ও পরিণমন কীভাবে সম্পর্কিত লেখো।
অথবা, শিখন ও পরিণমনের মধ্যে সম্পর্ক কী তা সংক্ষেপে আলোচনা করো। শিক্ষার ক্ষেত্রে পরিণমনের গুরুত্ব লেখো।
৮. মনোযোগ বলতে কী বোঝো? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকার মূল্যায়ন করো।
অথবা, মনোযোগ কাকে বলে? শিক্ষায় মনোযোগের ভূমিকা লেখো।
৯. গ্যাগনির মত অনুসারে শিখনের প্রকারভেদ করো।
১০. শিক্ষাক্ষেত্রে প্রেষণার ভূমিকা আলোচনা করো।
অথবা, শিখনে প্রেষণার ভূমিকা লেখো।
১১. শিখনের তিনটি স্তর উল্লেখ করো। স্তরগুলির পরিচয় দাও।
১২. শিক্ষাক্ষেত্রে স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বের গুরুত্ব লেখো।
১৩. আগ্রহের সংজ্ঞা দাও। শিক্ষায় আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো।
১৪. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? সাধারণ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্যগুলি লেখো।
অথবা, বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে? বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্যগুলি লেখো।
১৫. শিক্ষায় শিখনের প্রভাষ আছে কি? শিখনের প্রকৃতি ব্যাখ্যা করো।
১. শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কী? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো।
অথবা, স্কিনার বক্স কী? স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বের ব্যাখ্যাটি সংক্ষেপে বর্ণনা করো।
অথবা, স্কিনার বক্স কাকে বলে? স্কিনারের সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করো।
২. থর্নডাইকের শিখনের মূল সুত্রগুলি কী? শিক্ষাক্ষেত্রে যেকোনো দুটি মল। সূত্রের গুরুত্ব লেখো।
৩. প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কী বোঝো?
৪. প্যাভলভের অনুসৃত পরীক্ষাটি কী? সেটি বর্ণনা করো।
৫. অন্তদৃষ্টিমূলক শিখন বলতে কী বোঝো? অন্তদৃষ্টি শিখনের বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করো।
৬. প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের বৈশিষ্ট্যগুলি লেখো। এই শিখন তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য লেখো।
৭. প্রাচীন অনুবর্তন এবং সক্রিয় অনুবর্তনের পার্থক্য লেখো।
অথবা, প্যাভলভীয় অনুবর্তন এবং অপারেন্ট অনুবর্তনের পার্থক্য লেখো।
৮. সমস্যা সমাধানমূলক শিখনের অর্থ কী? সমস্যা সমাধানের বিভিন্ন স্তর আলোচনা করো।
১. কেন্দ্রীয় পরিমাপের সুবিধা অসুবিধাগুলি উল্লেখ করো।
অথবা, ভূষিষ্টকের সুবিধা ও অসুবিধাগুলি আলোচনা করো।
অথবা, গড়ের সুবিধা অসুবিধাগুলি কী?
১. শিক্ষায় সম সুযোগের ধারণাটি আলোচনা করো।
২. নারীশিক্ষা বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশ আলোচনা করো।
৩. ভারতীয় সংবিধানের শিক্ষা সম্পর্কিত ধারাগুলি উল্লেখ করো।
১. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের বিচার্য বিষয়সমূহ আলোচনা করো। উচ্চশিক্ষার মাধ্যম সম্পর্কে ঐ কমিশনের সুপারিশ কী ছিল?
২. গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের পরবর্তী অবস্থা সম্পর্কে কী জানো?
৩. বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশগুলি আলোচনা করো।
অথবা, নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন যেসব সুপারিশ করেছে, সেগুলি আলোচনা করো — (a) শিক্ষার কাঠামো, (b) পাঠ্যক্রম, (c) শিক্ষার মাধ্যম, (d) পরীক্ষা ব্যবস্থা।
৪. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয়-সংক্রান্ত সুপারিশগুলি আলোচনা করো।
অথবা, গ্রামীণ উচ্চশিক্ষা সম্পর্কে রাধাকৃয়ণ কমিশনের সুপারিশ আলোচনা করো।
অথবা, গ্রামীণ বিশ্ববিদ্যালয় সম্পর্কে আলোচনা করো।
১. মাধ্যমিক শিক্ষা কমিশন পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা সম্পর্কে কী সুপারিশ করেছিল তা আলোচনা করো।
২. মুদালিয়র কমিশনের মাধ্যমিক শিক্ষার পাঠক্রম সম্পর্কে আলোচনা করো।
৩. মুদালিয়র কমিশন বর্ণিত সাধারণ শিক্ষার কাঠামো সংক্রান্ত সুপারিশগুলি আলোচনা করো।
৪. মাধ্যমিক বিদ্যালয়ের বিভিন্ন রূপ ও সর্বার্থসাধক উচ্চবিদ্যালয় প্রসঙ্গে মুদালিয়র কমিশনের অভিমত সংক্ষেপে লেখো।
১. বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা বলতে কী বোঝো? এই শিক্ষার গুরুত্ব বা প্রয়োজনীয়তা আলোচনা করো।
২. প্রাক্প্রাথমিক শিক্ষা কী? প্রাথমিক স্তরের শিক্ষার উদ্দেশ্য, কাঠামো এবং পাঠক্রম সম্পর্কে কমিশনের সুপারিশসমূহ উল্লেখ করো।
৩. উচ্চ মাধ্যমিক শিক্ষা কী? উচ্চ মাধ্যমিক শিক্ষার লক্ষ্য, কাঠামো ও পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের বক্তব্য উল্লেখ করো।
৪. মাধ্যমিক শিক্ষা সংক্রান্ত বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশগুলি সংক্ষেপে আলোচনা করো।
৫. বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার মধ্যে সম্পর্ক নিরূপণ করো।
অথবা, বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষা কাকে বলে? উভয়ের মধ্যে সম্পর্ক আলোচনা করো।
৬. কোঠারি কমিশনের সুপারিশ অনুসারে প্রাথমিক শিক্ষার পাঠক্রম বিষয়ে আলোচনা করো।
৭. কোঠারি কমিশনের সুপারিশ অনুসারে মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা করো।
৮. উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য কোঠারি কমিশনের সুপারিশগুলি কী?
১. মাধ্যমিক শিক্ষার বৃত্তিমুখীকরণ এবং কারিগরি ও ব্যবস্থাপনার শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করো।
২. জাতীয় শিক্ষানীতি1986 ও রামমূর্তি কমিটির পর্যালোচনার প্রেক্ষিতে জনার্দন কমিটির সুপারিশগুলি কী?
অথবা, জাতীয় শিক্ষানীতি এবং রামমূর্তি কমিটির পর্যালোচনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় শিক্ষা উপদেষ্টা পর্ষদের জনার্দন রেডিড কমিটির সুপারিশগুলি উল্লেখ করো।
৩. জাতীয় শিক্ষানীতি (১৯৮৬) সম্পর্কে তোমার মতামত ব্যক্ত করো।
৪. জাতীয় ব্যবস্থায় শিক্ষা সম্পর্কে জাতীয় শিক্ষানীতি (১৯৮৬)-এর প্রস্তাবগুলি উল্লেখ করো।
১. প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
২. প্রতিবন্ধী কাদের বলা হয়? প্রতিবন্ধী শিশুদের শ্রেণিবিন্যাস করো।
অথবা, দৈহিকপ্রতিবন্ধী কাকে বলে? দৈহিকপ্রতিবন্ধী শিশুদের শ্রেণিবিভাগ করো।
৩. দৃষ্টিহীন শিশুদের শিক্ষার পাঠক্রম সম্বন্ধে আলোচনা করো।
৪. দৃষ্টিহীন শিশুদের শিক্ষাপদ্ধতি সম্বন্ধে আলোচনা করো।
৫. দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্যগুলি কী?
৬. ব্রেইল পদ্ধতির ওপর সংক্ষিপ্ত টীকা লেখো।
৭. প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সমস্যাগুলি উল্লেখ করো।
৮. শিক্ষার্থীদের আচরণগত যেকোনো চারটি সমস্যা ও তাদের প্রতিকার সম্পর্কে আলোচনা করো।
৯. ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের শিক্ষার সমস্যা আলোচনা করো।
১০. আংশিক দৃষ্টিসম্পন্ন শিশুদের শিক্ষণ পদ্ধতি আলোচনা করো।
১. সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর জন্য গুরুত্বপূর্ণ চারটি পদক্ষেপ সংক্ষেপে লেখো।
২. সর্বশিক্ষা অভিযানের যেকোনো চারটি মূল উদ্দেশ্য লেখো।
অথবা, সর্বশিক্ষা অভিযানের মূল উদ্দেশ্যগুলি লেখো।
৩. ভারতবর্ষে সর্বজনীন প্রাথমিক শিক্ষা বলতে কী বোঝো? শিক্ষার সর্বজনীকরণের সমস্যাগুলি আলোচনা করো।
৪. বয়স্কদের শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
৫. বয়স্ক শিক্ষার উদ্দেশ্য লেখো।
৬. ১৯৬৪-৬৬-এর কোঠারি কমিশনের রিপোর্টে বয়স্ক শিক্ষা সম্পর্কে কী সুপারিশ করা হয়েছে?
৭. বয়স্ক শিক্ষার কী কী সমস্যা আছে? সমাধানের পথগুলি উল্লেখ করো।
৮. সর্বশিক্ষা অভিযান-এর কর্মসূচি উল্লেখ করো।
১. সাক্ষরতা কাকে বলে? জাতীয় সাক্ষরতা কর্মসূচির লক্ষ্য লেখো।
২. জাতীয় সাক্ষরতা কর্মসূচি কী? কীভাবে জাতীয় সাক্ষরতা কর্মসূচির মূল্যায়ন করা হয়?
৩. একত্রে বসবাসের শিক্ষা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
৪. ‘জানার জন্য শেখা’ বলতে কী বোঝো?
৫. জ্যাক ডেলরের মতানুযায়ী শিক্ষার চারটি স্তর বা স্তম্ভ আলোচনা করো।
অথবা, শিক্ষার আধুনিক উদ্দেশ্যগুলি কী?
৬. কর্মের জন্য শিক্ষা বলতে কী বোঝো? এই ধরনের শিক্ষার প্রয়োজনীয়তা আলোচনা করো।
৭. শিক্ষার একটি উদ্দেশ্য হলো ‘একত্রে বসবাসের জন্য শিক্ষা’ – কীভাবে শিক্ষা এই উদ্দেশ্য পূরণে সহায়তা করে?
এই সাইটের উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে যেমন এই সাজেশন গুলি ফলো করলে আপনি পরিক্ষায় ৯০% কমন প্রশ্ন পাবেন। ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য অধ্যায়ভিত্তিক প্রশ্ন উত্তর রয়েছে। প্রতিটি বিষয়ের প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। এখানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সহ বিভিন্ন শ্রেণীর সমস্ত বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও সাধারণ জ্ঞান, বিভিন্ন পরিক্ষার প্রস্তুতি, বিজ্ঞান এবং কম্পিউটার প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনার এই উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে সেয়ার করুন যাতে তারাও বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে পারে আর আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
একটি মন্তব্য পোস্ট করুন