শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর Class 12

প্রিয় ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর Class 12 Question Answer PDF 2021 HS Education Important Question Answer Suggestion 2021 নিচে দেওয়া হয়েছে। এখানে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান class 12 এর গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর রয়েছে west Bengal Higher Secondary Education Question answer 2021ছোট প্রশ্নোত্তর. এখানে উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর class 12 এর সমস্ত অধ্যায় এর অতিসংক্ষিপ্ত প্রশ্ন গুলির উত্তর দেওয়া হয়েছে। আগামী উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান class 12 পরিক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর class 12 গুলি আগামী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আসার সম্ভাবনা খুব বেশি রয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর 2022

প্রথম অধ্যায়: শিখন

১. GMA -এর পুরো কথাটি কী?
Ans. পুরো শব্দটি হলো : General Mental Ability.
২. শিখন ও পরিণমনের একটি সাদৃশ্য লেখো।
Ans. প্রথমত : দু’টিই ব্যক্তির জীবনবিকাশের প্রক্রিয়া বা বিকাশমূলক প্রক্রিয়া। দ্বিতীয়ত : দু’টি প্রক্রিয়ার ফলশ্রুতিতেই ব্যক্তির আচরণের পরিবর্তন লক্ষণীয়।
৩. গ্যাগনির মতে সব থেকে উচ্চ পর্যায়ের শিখন কোনটি?
Ans. গ্যাগনিনের মত অনুসারে সব থেকে উচ্চ পর্যায়ের শিখন হলো সমস্যা। সমাধানমূলক শিখুন।
৪. থাস্টোনের তত্ত্ব অনুসারে যেকোনো দুটি প্রাথমিক মানসিক ক্ষমতার উল্লেখ করো।
Ans. থাস্টোনের তত্ত্ব অনুসারে দু’টি প্রাথমিক মানসিক ক্ষমতা হলো সংখ্যাগত উপাদান N এবং বাচনিক উপাদান V।
৫. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে?
Ans. এটি এমন একটি ক্ষমতা যা যে কোনো বৌদ্ধিক কাজে অল্পবিস্তর প্রয়োজন হয়। শিশু জিনগতসূত্রে এই ক্ষমতা অর্জন করে অর্থাৎ এটা সহজাত ও জন্মগত। স্পিয়ারম্যান এটাকেই বলেছেন ‘G -ক্ষমতা।
৬. মনোযোগের দুটি বস্তুগত নির্ধারক কী?
Ans. মনোযোগের দু’টি বস্তুগত নির্ধারকের নাম হলো তীব্রতা ও রং।
৭. বিশেষ মানসিক ক্ষমতা বলতে কী বোঝো?
Ans. ওর কোনো বিশেষ কাজের জন্য সাধারণ ক্ষমতার পাশাপাশি একটি বিশেষ ক্ষমতার প্রয়োজন হয় এবং ক্ষমতা ওই কাজটি ব্যতীত অন্য কোনো কাজে দরকার হয় না, তাকেই বলে বিশেষ ক্ষমতা। স্পিয়ারম্যান এই ক্ষমতাকে বলেছেন ‘S’ ক্ষমতা।
৮. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের উল্লেখ করো।
Ans. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের নাম দুশ্চিন্তা।
৯. শিখনের কার্যকরী বিষয়গুলির যেকোনো দু’টি উল্লেখ করো।
Ans. শিখনের প্রধান দুটি কার্যকরী বিষয় হলো— (i) উপযুক্ত পরিবেশ (ii) উপযুক্ত পদ্ধতি।
১০. শিখন প্রক্রিয়ার পর্যায়গুলি কী?
Ans. শিখন প্রক্রিয়ার স্তরগুলি এইরূপ — (i) অভিজ্ঞতা অর্জন, (ii) সংরক্ষণ বা ধারণ, (iii) পুনরুদ্রেক বা মনে করা, (iv) প্রত্যভিজ্ঞা বা চেনা।
১১. শিখনের দু’টি বৈশিষ্ট্য লেখো।
Ans. শিখনের দুটি বৈশিষ্ট্য : (i) শিখন আচরণের পরিবর্তন আনে (ii) শিখন। অনুশীলন ভিত্তিক।
১২. পরিণমন কী ?
Ans. পরিণমন এমন একটি চর্চা যা অনুশীলন ও শিখন নিরপেক্ষ স্বাভাবিক স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া, এটি আপনা-আপনি ব্যক্তির মধ্যে সঞ্চারিত হয়ে তার অভ্যন্তরীণ বৃদ্ধিতে সহায়তা করে।
১৩. SMA -এর পুরো কথাটি কী?
Ans. পুরো নাম : Special Mental Ability.

দ্বিতীয় অধ্যায়: শিখন কৌশল

১. S-Type অনুবর্তন বলতে কী বোঝো?
Ans. S-Type অনুবর্তন বা স্বতঃক্রয়ামূলক আচরণ হলো এমন আচরণ যেক্ষেত্রে কেনো সুনাদষ্ট উদ্দীপক থাকে না, যেকোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়াকে যুক্ত করা। যায় এবং প্রাণী যেখানে সক্রিয় ভূমিকা পালন করে।
২. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির দু’টি সূত্র উল্লেখ করো।
Ans. থর্নডাইকের প্রচেষ্টা-ভুল পদ্ধতির দু’টি সূত্র– (i) ফললাভের সূত্র এবং (ii) অনুশীলনের সূত্র।
৩. থর্নড্রাইকের ফললাভের সূত্রটি আলোচনা করো।
Ans. শিখনের সময় উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপনের মাধ্যমে যদি সুখকর ও সন্তোষজনক ফল পাওয়া যায়, তবে ঐ সম্পর্কের বন্ধন শিথিল হবে।
৪. সক্রিয় অনুবর্তনের একটি বৈশিষ্ট্য লেখো।
Ans. সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য – (i) অপারেন্ট অনুবর্তনে প্রাণীর সক্রিয়তা একান্তভাবে প্রয়োজন হয়। (ii) এধরনের অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়া সম্পাদনের জন্য প্রাণীকে আগে থেকে প্রস্তুত হতে হয়।
৫. ‘পাজল বক্স’ কাকে বলে ?
Ans. শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের জন্য থাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাজল বক্স।
৬. প্রচেষ্টা-ভুল শিখন কৌশল বলতে কী বোঝো?
Ans. থর্নডাইকের প্রচেষ্টা-ভুল শিখন একটি যান্ত্রিক কৌশল। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ সংশোধিত হয় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয়। এইভাবে শিখন সম্পন্ন হয়।
৭. R-Type আচরণ কী ?
Ans. যে আচরণের কোনো নির্দিষ্ট উদ্দীপক নেই, যেকোনো উদ্দীপকের দ্বারা যে । আচরণ ঘটানো যেতে পারে, তাকে R-Type আচরণ বলা হয়।
৮. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি কী?
Ans. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি হলো— (ক) ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক এবং (খ) ঋণাত্মক শক্তিদায়ক উদ্দীপক।
৯. সক্রিয় অনুবর্তন প্রাণীর কোন স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়?
Ans. সক্রিয় অনুবর্তন প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।
১০. অনুবর্তন কী?
Ans. প্রক্রিয়ার দ্বারা একটি নতুন প্রতিক্রিয়া বা আচরণ একটি অস্বাভাবিক উদ্দীপ মাধ্যমে প্রাণীর মধ্যে জাগিয়ে তোলা যায় তাকে বলে অনুবর্তন।
১১. অপারেন্ট বলতে কী বোঝো?
Ans. অপারেন্ট বলতে বোঝায় ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া যার কোনো নির্দিষ্ট উদ্দীপক অনুপস্থিত থাকে।
১২. স্কিনার বাক্স কী?
Ans. প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট (Operant) অনুবর্তন তত্ত্বের প্রবক্তা স্কিনার। পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য বিশেষ একটি বাক্স ব্যবহার করেন। এটাকেই বলা হয় ‘স্কিনার বক্স’। বাক্সে একটি যন্ত্র-নিয়ন্ত্রিত ট্রে আছে। একটি বোতামের উপর চাপ প্রয়োগ করলেই ট্রেতে খাবার উপস্থিত হয়।
১৩. অপানুবর্তন বলতে কী বোঝো?
অথবা, প্রাচীন অনুবর্তন তত্ত্বের ‘অপানুবর্তন’ কখন দেখা যায় ?
Ans. শক্তিদায়ক উদ্দীপকের অনুপস্থিতিতে সময়ের ব্যবধানে Operant Behaviour-এর শক্তি কমতে শুরু করে, তাকে অপানুবর্তন বলা হয়।
১৪. শিখনের যেকোনো দুটি কৌশল লেখো।
Ans. শিখনের দু’টি কৌশল – (i) অনুবর্তন কৌশল (ii) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন কৌশল।

তৃতীয় অধ্যায়: শিক্ষায় রাশিবিজ্ঞান

১. চল কাকে বলে?
Ans. চল বলতে বোঝায় পরিবর্তনশীল মান।
২. রাশিমালার প্রসার বলতে কী বোঝো?
Ans. রাশিমালার অন্তগতি সর্বোচ্চ এবং সর্বনির সংখ্যার মধ্যবর্তী সংখ্যাই হলো রাশিমালার প্রসার বা Range।
৩. Histogram কখন ব্যবহৃত হয়?
Ans. প্রাপ্ত তথ্য বা স্কোরগুলি যখন অবিচ্ছিন্ন অবস্থায় ব্যবহৃত থাকে তখন অবিচ্ছিন্ন স্তম্ভ লেখচিত্র বা Histogram ব্যবহৃত হয়।
৪. গাণিতিক গড়, মধ্যমমান এবং ভূষিষ্টকের সম্পর্ক উল্লেখ করো।
Ans. ভূষিষ্টক (Mode) – 3 x মধ্যমমান (Median) গড় (Mean)।
৫. পরিসংখ্যা বণ্টনকালে ট্যালি চিহ্ন কেন ব্যবহৃত হয়?
Ans. একগুচ্ছ স্কোরের মধ্যে কোনো বিশেষ শ্রেণিবিভাজনের স্কোর সংখ্যা দ্রুত নির্ণয়ের জন্য ট্যালি চিহ্ন ব্যবহার করা হয়।
৬. অবিচ্ছিন্ন সারি বলতে কী বোঝো?
Ans. পরস্পর সজ্জিত বস্তুর মাঝে কোনো ছেদ না থাকলে তাকে অবিচ্ছিন্ন সারি বলে। উদাহরণ স্বরূপ — 3, 3.5, 4, 4.5, 5 ইত্যাদি।
৭. বিচ্ছিন্ন সারি কাকে বলে?
Ans. পরস্পর সজ্জিত বস্তুর মাঝে কোনো ছেদ থাকলে তবে তাকে বিচ্ছিন্ন সারি বলে। উদাহরণস্বরূপ — 3, 5, 7, 9, 11,13,15 ইত্যাদি।
৮. গড় দ্বারা কী জানা যায় ?
Ans. গড় দ্বারা স্কোরগুচ্ছের কেন্দ্রীয় প্রবণতা জানা যায়।
৯. মধ্যমার মাধ্যমে কী জানা যায়?
Ans. স্কোরগুলির মাঝখানে স্কোরটির মান মধ্যমার মাধ্যমে জানা যায়।
১০. কল্পিত গড় কী?
Ans. রাশিমালায় পরিসংখ্যা ও স্কোরের গুণফল নির্ণয়ের জন্য অনেক সময় সংক্ষিপ্ত পদ্ধতির সাহায্য নেওয়া হয়। এক্ষেত্রে বণ্টনের মধ্যে থাকা যেকোনো রাশিকে গড় হিসেবে ধরে নেওয়া হয়। অনুমিত এই রাশিটিই কল্পিত গড় বলে পরিচিত।
১১. মিডিয়ানের একটি ব্যবহার উল্লেখ করো।
Ans. বণ্টনের মধ্যমমানটি নির্দিষ্টকরণের জন্য মিডিয়ান ব্যবহৃত হয়।
১২. মিনের সংক্ষিপ্ত সূত্রে C-এর অর্থ উল্লেখ করো।
Ans. C (শুদ্ধিকরণ) = f / N
১৩. পরিসংখ্যান তত্ত্ব (Statistics) বা রাশিবিজ্ঞান কাকে বলে?
Ans. যখন কোনো বিষয় সম্পর্কে সংগৃহীত বিভিন্ন রাশির তাৎপর্য নির্ণীত হয় তখন সেই তাৎপর্য সমন্বিত রাশিতত্ত্বকে রাশিবিজ্ঞান বা পরিসংখ্যান তত্ত্ব বলে।
১৪. নীচের সারিটির ভূষিষ্টক কী হবে?
Ans. 10, 4, 5, 3, 2, 4, 3, 4 সারিটির ভূষিষ্টক হলো ৪।
১৫. রাশিবিজ্ঞান কী?
Ans. রাশিবিজ্ঞান মূলত প্রয়োগমূলক বিজ্ঞান। এটি হলো এমন এক গণিত ভিত্তিক বিজ্ঞান যার দ্বারা তথ্য (Data) সংগ্রহ, তথ্যকে সারণিতে সুবিন্যস্ত করে সারণিপত্র তৈরি এবং একে বিশ্লেষণ করা হয়। ইংরেজিতে একে বলা হয় Statistics।
১৬. কেন্দ্রীয় প্রবণতা কী?
Ans. একগুচ্ছ স্কোরে বিভিন্ন মানের স্কোর থাকে। তবে এদের সকলেরই কেন্দ্রের দিকে। যাওয়ার বা সমস্ত স্কোরের প্রতিনিধিত্ব করার প্রবণতা থাকে। এটাকেই বলা যায় কেন্দ্রীয় প্রবণতা।
১৭. মিডিয়ান বলতে কী বোঝো?
Ans. রাশিগুলি যখন পরিমাণ অনুসারে সজ্জিত থাকে, তখন মিডিয়ান বা মধ্যমমান হলো নির্দিষ্ট একটি বিন্দু যার উপরে ও নীচে শতকরা 50 ভাগ করে রাশি বর্তমান। মধ্যমমান রাশিগুলিকে দুটি সমান ভাগে ভাগ করে। একটি অংশের অন্তর্গত রাশির মান মধ্যমমান অপেক্ষা কম এবং অন্য অংশের অন্তর্গত প্রত্যেক রাশির মান মধ্যমমানের অপেক্ষা বেশি।
১৮. রাশিবিজ্ঞানে পরিসংখ্যা (Freequency) বলতে কী বোঝো?
Ans. যে কোনো স্কোর কোনো রাশিগুচ্ছতে কতবার চোখে পড়েছে তাকে সংখ্যার মাধ্যমে প্রকাশ করার নাম পরিসংখ্যা বা ফ্রিকোয়েন্সি। যেমন 3,4,4, 5,5,5 – এখানে 3,4 ও 5-এর পরিসংখ্যা যথাক্রমে 1, 2 ও 3

চতুর্থ অধ্যায়: ভারতীয় সংবিধানের শিক্ষা-সংক্রান্ত বিধিসমহ

১. OBC-এর পুরো কথাটি উল্লেখ করো।
Ans. OBC-এর পুরো কথাটি হলো Other Backward Classes
২. সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং পরিচালনার অধিকারের বিষয়টি সংবিধানের কোন ধারায় উল্লেখ করা হয়েছে ?
Ans. সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং পরিচালনার অধিকার বিষয়ে সংবিধানের 30 নং ধারায় উল্লেখ করা হয়েছে।
৩. সামাজিক সাম্য কাকে বলে?
Ans. সামাজিক সাম্য বলতে বোঝায় জাত-পাত, ধর্ম-বর্ণ-শ্রেণি ভেদে একটি সমাজে বসবাসকারী সকল মানুষ সমান সুযোগসুবিধা ভোগ করবে।
৪. শিক্ষায় সম সুযোগ কাকে বলে ?
Ans. শিক্ষায় সম সুযোগ বলতে সরকার পরিচালিত বা সরকারি অনুদানে পিরচালিত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জাতি-ধর্ম-সম্প্রদায়, ভাষা ভেদে বা কোনো একটি কারণে কোনো ভারতীয় নাগরিককে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত করা বোঝায়।
৫. যুগ্ম তালিকাভুক্ত যেকোনো একটি বিষয় উল্লেখ করো।
Ans. যুগ্ম তালিকাভুক্ত একটি বিষয় শ্রমিকদের পেশাগত এবং কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা।
৬. সংবিধানে কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষা সম্পর্কে কী উল্লেখ করা হয়েছে?
Ans. সংবিধানের 239 নং অনুচ্ছেদে বলা হয়েছে যে পার্লামেন্ট প্রণীত বিধিবদ্ধ আইন ছাড়াও দেশের রাষ্ট্রপতি প্রশাসক নিয়োগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন।
৭. ভারতবর্ষে কাদের বলা হয় তপশিলি উপজাতি?
Ans. তপশিলি উপজাতি বলতে দেশের নির্দিষ্ট কয়েকটি সম্প্রদায়কে বোঝানো হয়, যাদের অবস্থান কতগুলি বৈশিষ্ট্যের ভিত্তিতে স্থির করা হয় এবং এই বিষয়গুলি জাতীয় আইনবিধিতে লিপিবদ্ধ রয়েছে।
৮. সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা-সংক্রান্ত সমানাধিকার ভারতীয় সংবিধানের কত নং ধারায় স্থান পেয়েছে?
Ans. ভারতীয় সংবিধানের 29(2) নং ধারায় সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা-বিষয়ক সমানাধিকারের বিষয়টি উল্লেখ করা হয়েছে।
৯. কেন্দ্রীয় তালিকায় সংবিধানের কোন ধারাগুলি রয়েছে?
Ans. কেন্দ্রীয় তালিকায় সংবিধানের 62, 63, 64, 65, 66 নং ধারা রয়েছে।
১০. 13 নং ধারায় শিক্ষা সম্পর্কে কী উল্লেখ করা হয়েছে?
Ans. বিদেশের সঙ্গে শিক্ষা ও সংস্কৃতির সংযোগের কথা বলা হয়েছে।
১১. মাধ্যমিক শিক্ষা কমিশন কবে গঠিত হয়?
Ans. মাধ্যমিক শিক্ষা কমিশন গড়ে ওঠে 1952-53 খ্রিস্টাব্দে।
১২. সংবিধানের 15 নং ধারায় কী বলা হয়েছে?
Ans. সংবিধানের 15 নং ধারায় উল্লেখ করা হয়েছে কোনো নাগরিককে লিঙ্গের ভিত্তিতে বৈষম্যের শিকার করা যাবে না।
১৩. কোঠারি কমিশন কবে গঠিত হয়?
Ans. কোঠারি কমিশন গঠিত হয় 1964-66 খ্রিস্টাব্দে।

পঞ্চম অধ্যায়: বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন

১. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন উল্লিখিত দুটি পেশাগত শিক্ষার নাম লেখো।
Ans. দু’টি পেশাগত শিক্ষা – আইন এবং চিকিৎসাশাস্ত্র।
২. শ্রীনিকেতন কী ধরনের প্রতিষ্ঠান?
Ans. শ্রীনিকেতন এক ধরনের Rural Institute.
৩. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের দু’জন সদস্যের নাম উল্লেখ করো।
Ans. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের দু’জন সদস্য ড. তারাচাঁদ এবং ড. জাকির হোসেন।
৪. রাধাকৃয়ণ কমিশনের অন্য নাম কী ?
Ans. রাধাকৃয়ণ কমিশন ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন’ নামে পরিচিত।
৫. স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশনের নাম কী ?
Ans. স্বাধীনতার পর ভারতের প্রথম শিক্ষা কমিশন ছিল বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন।
৬. গণতন্ত্রের মূলনীতিগুলি উল্লেখ করো।
Ans. গণতন্ত্রের মূলনীতি হলো ন্যায়বিচার, স্বাধীনতা, সাম্য এবং ভ্রাতৃত্ব।
৭. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন উল্লিখিত ত্রিভাষা নীতি উল্লেখ করো।
Ans. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন উল্লিখিত ত্রিভাষা নীতি হলো মাতৃভাষা বা আলিক। ভাষা, ফেডারেল ল্যাঙ্গুয়েজ বা হিন্দিভাষা এবং ইংরেজি।
৮. DPI-এর পুরো কথাটি কী?
Ans. DPI -এর পুরো অর্থ – Director of Public Instruction.
৯. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সম্পাদক কে ছিলেন?
Ans. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সম্পাদক ছিলেন ড. নির্মলকুমার সিদ্ধান্ত।
১০. UGC-এর পুরো কথাটি লেখো।
Ans. UGC-এর সম্পূর্ণ রূপ হলো University Grants Commission.
১১. NCRHE -এর পুরো নাম লেখো।
Ans. NCRHE – এর পুরো নাম – National Council of Rural Higher Education.
১২. বিদ্যালয়ে মনীষীদের জীবনী পাঠের সুপারিশ করেছিল কোন কমিশন
Ans. প্রথম বিদ্যালয়ে মনীষীদের জীবনী পাঠের সুপারিশ করেছিল রাধাকৃয়ণ কমিশন।
১৩. গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠন করার সুপারিশ করে কোন কমিশন ?
Ans. গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠন করার সুপারিশ করেছিল রাধাকৃয়ণ কমিশন।

ষষ্ঠ অধ্যায়: মাধ্যমিক শিক্ষা কমিশন (১৯৫২-৫৩) 

১. SABE-এর পুরো কথাটি কী?
Ans. স্টেট অ্যাডভাইসারি বোর্ড অব এডুকেশন।
২. প্রথম কোন কমিশন Cumulative Record card -এর কথা উল্লেখ করে?
Ans. মাধ্যমিক শিক্ষা কমিশন।
৩. মুদালিয়র শিক্ষা কমিশন উচ্চতর মাধ্যমিক শিক্ষার জন্য কত সময় বরাদ্দ করেছে?
Ans. মুদালিয়র শিক্ষা কমিশন উচ্চতর মাধ্যমিক শিক্ষার জন্য ৪ বছরের সুপারিশ করেছে।
৪. মাধ্যমিক শিক্ষা কমিশনের পাঠক্রমের মূল বিভাগ কয়টি ভাগে বিভক্ত ও কী কী?
Ans. মাধ্যমিক শিক্ষা কমিশনের পাঠক্রমের মূল বিভাগ ৭টি ভাগে বিভক্ত। সেগুলি হলো—মানবীয় বিদ্যা, বিজ্ঞান, কারিগরি বিদ্যা, বাণিজ্য, কৃষি, চারুকলা, গার্হস্থ্য বিজ্ঞান।
৫. মাধ্যমিক শিক্ষা কমিশনের একটি উল্লেখযোগ্য লক্ষ্য উল্লেখ করো।
Ans. শিক্ষার্থীদের মধ্যে এমন শিক্ষার প্রসার ঘটাতে হবে যাতে তারা গণতান্ত্রিক দেশের নাগরিক হিসাবে জাতি, ধর্ম নির্বিশেষে তাদের দায়িত্বগুলি সঠিকভাবে পালন করতে পারে।
৬. মাধ্যমিক শিক্ষা কমিশনের শিরোনাম কী ছিল?
Ans. মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. লক্ষ্মণস্বামী মুদালিয়রের সভাপতিত্বে মাধ্যমিক শিক্ষা কমিশন (১৯৫২) গঠিত হয়। সেজন্য এর শিরোনাম ছিল মুদালিয়র কমিশন।
৭. CRC -এর পুরো কথাটি কী?
Ans. CRC – এর সম্পূর্ণ কথাটি হলো – Cumulative Record Card.
৮. Core পাঠ্যক্রম কী ?
Ans. মুদালিয়র কমিশন মাধ্যমিক শিক্ষার পাঠক্রমকে ২টি অংশে বিভক্ত করে। এর একটি হলো মূল বা Core পাঠক্রম, অন্যটি ঐচ্ছিক অংশ। Core অংশে থাকবে (i) মাতৃভাষা অথবা হিন্দি / ইংরেজি (ii) সমাজবিজ্ঞান ও গণিত (iii) সাধারণ জ্ঞান (iv) হস্তশিল্প।
৯. মুদালিয়র কমিশন প্রস্তাবিত মাধ্যমিক শিক্ষার দুটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য উল্লেখ করো।
Ans. মাধ্যমিক শিক্ষার দুটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য— (i) উপযুক্ত নাগরিক তৈরি করা (ii) জাতীয় সম্পদ বাড়িয়ে তোলা।
১০. মুদালিয়র কমিশন প্রস্তাবিত উচ্চ মাধ্যমিক পাঠক্রমে ভাষা ব্যতীত অন্যান্য কেন্দ্রীয় বিষয়গুলি (Core Subject) কী?
Ans. সমাজবিজ্ঞান, গণিত ও সাধারণ বিজ্ঞান এবং হাতের কাজ বা হস্তশিল্প।

সপ্তম অধ্যায়: কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা

১. বৃত্তিমূলক শিক্ষার দু’টি সমস্যার উল্লেখ করো।
Ans. বৃত্তিমূলক শিক্ষার বহুবিধ সমস্যা বর্তমান। এর মধ্যে কয়েকটি হলো— (i) ব্যাঙের ছাতার মতো দেশের যত্রতত্র বৃত্তিমূলক কারিগরি শিক্ষার প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এর ফলে প্রয়োজনের সঙ্গে ডিপ্লোমাধারী শিক্ষার্থী সংখ্যার ফারাক থেকে যাচ্ছে। ফলে বাড়ছে বেকারি। (ii) এধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সরকারের সমন্বয় থাকে না। ফলে প্রশিক্ষণ। শেষেও বেশিরভাগ ছাত্র চাকরি পাচ্ছে না।
২. সাধারণধর্মী শিক্ষা কাকে বলে?
Ans. সাধারণধর্মী শিক্ষা বলতে সেই শিক্ষাকে বোঝায় যা ব্যক্তিকে বিকশিত করে, জাতি গড়ে তোলে এবং সমাজের সামগ্রিক কল্যাণ সাধন করে।
৩. বৃত্তিমূলক বা কারিগরি শিক্ষা কী?
Ans. বিশেষ কোনো বৃত্তি বা পেশায় দক্ষতা অর্জনের জন্য লক্ষ্য সামনে রেখে শিক্ষালাভ করাই হলো বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা।
৪. উচ্চ মাধ্যমিক স্তরে বৃত্তি ও কারিগরি শিক্ষার প্রধান প্রতিষ্ঠানের নাম লেখো?
Ans. উচ্চ মাধ্যমিক স্তরে বৃত্তি ও কারিগরি শিক্ষার প্রধান প্রতিষ্ঠান পলিটেকনিক কলেজ।
৫. SUPW-এর পুরো কথাটি কী?
Ans. SUPW-999651 N 26TY Socially Useful Productive Work.
৬. NLM-এর পুরো নাম উল্লেখ করো?
Ans. NLM-এর পুরো নাম National Literacy Mission.
৭. POA বলতে কী বোঝো?
Ans. রামমূর্তি কমিটি (1990) এবং জনার্দন রেড্ডি কমিটি (1992) প্রদত্ত রিপোর্টের ভিত্তিতে 1986 সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে কিছু বদল আনা হয়। সেটিই পোগ্রাম অব অ্যাকশন, সংক্ষেপে POA নামে পরিচিত।
৮. মাধ্যমিক শিক্ষা বলতে কী বোঝো?
Ans. যে শিক্ষা প্রাথমিক শিক্ষার পর শুরু হয়ে সুনাগরিক হয়ে ওঠার পথে ব্যক্তিকে সার্বিক সহায়তা করে ও সামাজিক গুণাবলির বিকাশ ঘটিয়ে মানুষকে সমাজের প্রতি দায়বদ্ধতা এবং উচ্চশিক্ষা গ্রহণের উপযোগী হতে শেখায় তাকে মাধ্যমিক শিক্ষা বলে।
৯. বৃত্তিশিক্ষার দুটি বৈশিষ্ট্য কী?
Ans. বিশেষধর্মিতা বৃত্তিশিক্ষার মূল বৈশিষ্ট্য। বৃত্তিশিক্ষা ব্যাপক ও বিস্তৃত নয়। শিক্ষার্থীদের আগ্রহ-চাহিদার ভিত্তিতে এই শিক্ষা পরিচালিত হয়। এই শিক্ষা সময়ের দাবি ও যুগের চাহিদা অনুসরণ করে।
১০. বৃত্তিমূলক শিক্ষা কী ?
Ans. যে শিক্ষা শিক্ষার্থীকে হাতে-কলমে অনুশীলনের মাধ্যমে কোনো বিশেষ বৃত্তি। সম্পর্কে জ্ঞান ও দক্ষতা অর্জনে সহায়তা করে, তাকেই বলে বৃত্তিমূলক শিক্ষা।
১১. বৃত্তিশিক্ষার লক্ষ্য কী?
Ans. পেশাগত চাহিদার পরিতৃপ্তি, সামাজিক চাহিদার সন্তুষ্টি, বৃত্তি নির্বাচনে সহায়তা করা, দক্ষ কর্মীবাহিনী তৈরি করা, ছাত্র-ছাত্রীদের আত্মনির্ভরশীল করে তোলা বৃত্তিশিক্ষার অন্যতম উদ্দেশ্য।
১২. মাধ্যমিক শিক্ষাস্তরে বৃত্তিশিক্ষা বিষয়ে সুপারিশ কী ছিল?
Ans. বালক ও বালিকা দু’জনের জন্য পূর্ণ এবং আংশিক সময়ের কোর্সের বন্দোবস্ত করতে হবে।
১৩. কোঠারি কমিশনের কাজ কবে শুরু হয় এবং কবে রিপোর্ট প্রকাশিত হয়?
Ans. কোঠারি কমিশন 1964 সালের ২ অক্টোবর কাজ শুরু করে। 1966 সালের 29 জুন এডুকেশন অ্যান্ড ন্যাশনাল ডেভেলপমেন্ট’ নামে রিপোর্টটি প্রকাশিত হয়।
১৪. কারিগরি শিক্ষার দুটি প্রতিষ্ঠানের নাম লেখো।
Ans. (i) ITI বা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট : এটি সরকার নিয়ন্ত্রিত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান (অষ্টম শ্রেণি উত্তীর্ণদের জন্য)। (ii) পলিটেকনিক কলেজ : উচ্চমাধ্যমিক স্তরে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।
১৫. কোঠারি কমিশনের ত্রিভাষা সূত্রটি কী?
Ans. মাধ্যমিক স্তরের পাঠক্রমের বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশে ত্রি-ভাষা সূত্র উল্লেখ করা হয়। এটি হলো – (i) মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা। (ii) রাষ্ট্রভাষা (হিন্দি) বা সহকারী ভাষা (ইংরেজি)। (iii) একটি আধুনিক ভারতীয় ভাষা বা বিদেশি ভাষা যা পাঠক্রম-এর অন্তর্ভুক্ত নয়। এই তিনটি ভাষা আবশ্যিক।
১৬. কারিগরি শিক্ষার সঙ্গে সম্পর্কিত একটি সংস্থার নাম লেখো।
Ans. কারিগরি শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষা প্রতিষ্ঠান হলো— (i) জ্ঞানচন্দ্র ঘোষ পলিটেকনিক কলেজ (কলকাতা)। (ii) রায়গঞ্জ পলিটেকনিক কলেজ (রায়গঞ্জ)। (iii) কল্যাণী কৃষি বিশ্ববিদ্যালয় (কল্যাণী)।
১৭. শিক্ষাক্ষেত্রে 10 +2+3 পরিকাঠামোর সুপারিশ করে কোন কমিশন?
Ans. শিক্ষাক্ষেত্রে 10 + 2 + 3 পরিকাঠামো সুপারিশ করে কোঠারি কমিশন।

অষ্টম অধ্যায়: জাতীয় শিক্ষানীতি

১. স্বশাসিত কলেজ বলতে কী বোঝো?
Ans. যে-সমস্ত কলেজ নিজেরাই ঠিক করে কোন কোন বিষয় ছাত্রদের পড়ানো হবে, পাঠক্রম বাছাই, পাঠদান পদ্ধতি কেমন হবে, পরীক্ষা ব্যবস্থা কেমন হবে এবং পরীক্ষা শেষে নিজেরাই ডিগ্রি প্রদান করে তাদের বলে স্বশাসিত কলেজ।
২. জাতীয় শিক্ষানীতির একটি গুরুত্বপূর্ণ সুপারিশ উল্লেখ করো।
Ans. জাতীয় শিক্ষানীতির একটি গুরুত্বপূর্ণ সুপারিশ – অপারেশন ব্ল্যাকবোর্ড।
৩. নবোদয় বিদ্যালয় কাকে বলে?
Ans. জাতীয় শিক্ষানীতিতে জাতি, ধর্ম, বর্ণ ভেদে সকল মেধাবী শিক্ষার্থীর সুবিধার্থে যে শিক্ষা প্রতিষ্ঠানের কথা ঘোষণা করা হয় তাকেই নবোদয় বিদ্যালয় বলা হয়।
৪. অপারেশন ব্ল্যাকবোর্ড বলতে কী বোঝো?
Ans. প্রাথমিক স্কুলগুলির উন্নতিকল্পে ১৯৮৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষানীতিতে যে পরিকল্পনা গৃহীত হয় তাকে অপারেশন ব্ল্যাকবোর্ড বলে।
৫. নন-ফরম্যাল (Non-formal education) শিক্ষাব্যবস্থা বলতে কী বোঝো?
Ans. আর্থ-সামাজিক বা অন্য কোনো কারণে যেসকল শিশু প্রথাগত শিক্ষায় বঞ্চিত হয়, তাদের জন্য নন্-ফরম্যাল শিক্ষাব্যবস্থার মাধ্যমে শিক্ষা প্রদানের কথা দলিলে ব্যক্ত করা হয়েছে।
৬. POA-এর পুরো নাম কী ?
Ans. POA-এর পুরো নাম হলো Programme of Action.
৭. কর্মসূচি রূপায়ণের পরিকল্পনার সভাপতির নাম লেখো।
Ans. কর্মসূচির রূপায়ণের পরিকল্পনার সভাপতি ছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন. জনার্দন রেড্ডি।
৮. “Challange of Education A Policy Perspective”- list কে করেন?
Ans. এই উক্তিটি হলো তদানীন্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির।
৯. শিশুকেন্দ্রিক শিক্ষা কী?
Ans. এই ধরনের শিক্ষাব্যবস্থায় শিশুই মূল ভিত্তি। লক্ষ্য নির্ধারণ, পাঠক্রম চূড়ান্তকরণ, শিক্ষণ প্রক্রিয়া, শিক্ষার্থীর সঙ্গে সম্পর্ক – সব ক্ষেত্রেই শিশুর চাহিদা ও ইচ্ছেকেই প্রাধান্য দেওয়া হয়। এমন শিক্ষাকে বলা হয় শিশুকেন্দ্রিক শিক্ষা।
১০. কর্মসূচি রূপায়ণের পরিকল্পনা কবে রচিত হয়?
Ans. কর্মসূচি রূপায়ণের পরিকল্পনা ১৯৯২ খিস্টাব্দে রচিত হয়।
১১. NIEPA-এর পুরো কথাটি কী?
Ans. NIEPA-এর পুরো নামটি হলো – National Institute ofEducational Planing and Administration.

নবম অধ্যায়: ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা

১. অক্ষম শিশুদের অধিকার কোন সম্মেলনে স্বীকৃতি পায় ?
Ans. 1989 খ্রিস্টাব্দে শিশুর অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে স্বীকৃতি পায়।
২. বিশেষ শিক্ষা বলতে কী বোঝো?
Ans. বিশেষ শিক্ষা হলো এমন এক অভিনব পদ্ধতি যা অক্ষম শিশুদের বাধাগুলিকে সরিয়ে তাদের বিদ্যালয় ও সমাজের উপযুক্ত হিসাবে গড়ে তোলে।
৩. ব্রেইল কাকে বলে?
Ans. দৃষ্টিহীন শিশুদের শিক্ষাদানের উদ্দেশ্যে লুইস ব্রেইল দ্বারা আবিষ্কৃত শিখন উপকরণকেই বলা হয় ব্রেইল।
৪. ব্যতিক্রমী শিশু কারা?
Ans. যে-সমস্ত শিশুর দৈহিক, মানসিক,প্রাক্ষোভিক ও সামাজিক বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে স্বাভাবিক শিশুদের চেয়ে বেশি পার্থক্য চোখে পড়ে তাদের ব্যতিক্রমী শিশু বলে।
৫. জন্মগতভাবে সম্পূর্ণ অন্ধ কাদের বলে ?
Ans. যে-সমস্ত শিশু জন্ম থেকেই সম্পূর্ণ দৃষ্টিহীন তাদের জন্মগতভাবে সম্পূর্ণ অন্ধ বলে।
৬. অর্জিত অন্ধত্ব বলতে কী বোঝো?
Ans. যে-সমস্ত শিশু জন্মের পাঁচ বছর পর কোনো কারণে পুরোপুরি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে এধরনের অন্ধত্বকে অর্জিত অন্ধত্ব বলে।
৭. অন্ধ শিশুদের জন্য একটি শিক্ষাপদ্ধতির উল্লেখ করো।
Ans. অন্ধ শিশুদের জন্য একটি শিক্ষাপদ্ধতির নাম ব্রেইল পদ্ধতি।
৮. দৃষ্টিহীনদের শিক্ষার প্রসারে সরকারের যে কোনো একটি পদক্ষেপ কী ?
Ans. দৃষ্টিহীনদের শিক্ষার জন্য ভারত সরকার বত্তিদানের ব্যবস্থা করেছে।
৯. পূর্ণ অন্ধদের শিক্ষাদান পদ্ধতি কী?
Ans. ব্রেইল পদ্ধতি।
১০. আইনত দৃষ্টিহীন কারা?
Ans. যে সব মানুষের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষের দৃষ্টিশক্তির থেকে অপেক্ষাকৃত কম , যারা চোখে দেখতে পায় না, তাদের আইনত দৃষ্টিহীন বলা হয়।
১১. বর্তমানে ব্যতিক্রমী শিশুদের কী বলা হয়?
Ans. বর্তমানে ব্যতিক্রমী শিশুরা Differently abled children নামে পরিচিত।
১২. জাতীয় স্তরে মূক ও বধিরদের শিক্ষা প্রতিষ্ঠানটির নাম কী ?
Ans. ন্যাশনাল ইনস্টিটিউট অব হিয়ারিং হ্যান্ডিক্যাপড।
১৩. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের একটি আচরণগত সমস্যা কী ?
Ans. শিক্ষার্থীদের আচরণগত সমস্যার উদাহরণ স্কুল পালানো, মিথ্যা কথা বলা।
১৪. ব্যাহত শিশু বলতে কী বোঝো?
Ans. যাদের বিশেষ কাজে অসুবিধা হলেও সব কাজে হয় না তাদের ব্যাহত শিশ বলে।
১৫. অর্জিত আংশিক অন্ধত্ব কী?
Ans. যে-সমস্ত শিশু জন্মের সময় স্বাভাবিক দৃষ্টি নিয়ে জন্মালেও পরে আংশিকভাবে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে তাদের অর্জিত আংশিক অন্ধত্ব বলে।
১৬. আংশিক বধির শিশু কারা?
Ans. যারা পুরোপুরি বধির না হলেও তাদের শ্রবণেন্দ্রিয় এবং বাগযন্ত্র ত্রুটিপূর্ণ হওয়ায় তারা কোনোরকমে দৈনন্দিন কাজ চালিয়ে যেতে পারে তাদের আংশিক বধির শিশু বলা হয়।
১৭. শিশুর দৃষ্টিহীনতা কি তার শারীরিক বিকাশে প্রভাব ফেলে?
Ans. শিশুদের দৃষ্টিহীনতা তার শারীরিক বিকাশে প্রভাব ফেলে না। দৃষ্টিহীন শিশুদের ওজন, উচ্চতা ও আকার প্রভৃতি স্বাভাবিকভাবেই বৃদ্ধি পায়।
১৮. সামাজিক বিকাশে দৃষ্টিহীন শিশুদের পিছিয়ে থাকার হার কত শতাংশ?
Ans. সামাজিক বিকাশে দৃষ্টিহীন শিশুদের পিছিয়ে থাকার হার 38%।
১৯. সম্পূর্ণ বধির কারা?
Ans. যাদের শুতিশক্তি 40 ডেসিবেলের বেশি তাদের সম্পূর্ণ বধির বলে।
২০. প্রতিবন্ধী কাদের বলে ?
Ans. দৈহিক ও মানসিক প্রতিবন্ধকতা এবং অসংগতির জন্য যারা পরিবেশের সঙ্গে স্বাভাবিকভাবে মানিয়ে নিতে পারে না বা বাধার মুখে পড়ে, তারাই হলো প্রতিবন্ধী।
২১. রাষ্ট্রসংঘ কোন বছরকে প্রতিবন্ধী বর্ষ হিসেবে পালনের নির্দেশ দেয়?
Ans. ১৯৮১ সালকে রাষ্ট্রসংঘ ‘প্রতিবন্ধী বর্ষ হিসাবে পালনের নির্দেশ দেয়। প্রসঙ্গত, ভারতে ১৫ মার্চ তারিখটি প্রতিবন্ধী দিবস রূপে পালন করা হয়।

দশম অধ্যায়: প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ

১. সর্বশিক্ষা অভিযানের প্রকল্পের কাজ কবে শুরু হয়?
Ans. সর্বশিক্ষা অভিযানের প্রকল্পের কাজ 2001 সালে শুরু হয়।
২. RFPL-এর সম্পূর্ণ নাম লেখো।
Ans. Rural Fundamental Literacy Programme.
৩. SRC-এর পুরো কথাটি কী?
Ans. State Resource Centre..
৪. DRC-এর পুরো কথাটি লেখো।
Ans. District Resource Centre.
৫. MDG-এর সম্পূর্ণ নাম লেখো।
Ans. Millennium Development Goal বা শতাব্দীর বিকাশমুখী লক্ষ্য।
৬. মিড-ডে মিল কোন সাক্ষরতা কর্মসূচির অঙ্গ?
Ans. মিড-ডে মিল সর্বশিক্ষা অভিযান সাক্ষরতা কর্মসূচির অঙ্গ।
৭. PLC-এর সম্পূর্ণ নাম লেখো।
Ans. Post Literacy Campaign.
৮. 3RS বলতে কী বোঝো?
Ans. পঠন (Reading), লিখন (Writing) এবং গণিত (Arithmeti(c)।
৯. VEC-এর সম্পূর্ণ নাম লেখো।
Ans. Village Education Committee.
১০. শিক্ষায় Stagnation কাকে বলে?
Ans. শিক্ষায় Stagnation বা অনুন্নয়ন হলো পরীক্ষায় অসফল হওয়ার কারণে বছরের পর বছর একই শ্রেণিতে শিক্ষার্থীদের থেকে যাওয়া।
১১. সর্বজনীন শিক্ষা কী ?
Ans. যে শিক্ষা ব্যবস্থায় সকলে সুযোগ পায়, সকলে স্কুলে ভর্তির সুযোগ পায় । এবং সকলে নির্দিষ্ট শ্রেণি পর্যন্ত পড়াশোনা চালিয়ে যেতে পারে, তাকে সর্বজনীন শিক্ষা বলে।
১২. সর্বশিক্ষা অভিযানের একটি উদ্দেশ্য লেখো।
Ans. সর্বশিক্ষা অভিযানের অন্যতম উদ্দেশ্য – জীবন চালানোর উপযোগী ও সন্তোষজনক শিক্ষার মান বজায় রাখা।
১৩. বয়স্ক শিক্ষা বলতে কী বোঝো?
Ans. বয়স্ক শিক্ষা বলতে বোঝায় দেশের নাগরিক হিসেবে বয়স্কদের কর্তব্যপরায়ণ উদার মনোভাবাপন্ন, জাতীয়-আন্তর্জাতিক সংহতির প্রয়োজনীয়তা ও বিজ্ঞান বিষয়ে সচেতন ব্যক্তিত্বের অধিকারী করার শিক্ষা।
১৪. NSS-এর পুরো নাম কী?
Ans. NSS-এর পুরো নাম হলো National Social Service.
১৫. TLC-এর পুরো নাম কী?
TLC-এর পুরো নাম হলো Total Literacy Campaign.
১৬. NEP-এর পুরো নাম কী?
Ans. NEP-এর পুরো নাম হলো National Education Policy.
১৭. CEP-এর পুরো নাম কী?
Ans. CEP-এর পুরো নাম হলো Continuing Education Programme.
১৮. UPE-এর পুরো নাম কী ?
Ans. UPE-এর পুরো নাম হলো Universalization of Primary Education.
১৯. SSA-এর পুরো নাম কী?
Ans. SSA-এর পুরো নাম হলো Sarba Shiksha Abhijan.
২০. NCF-এর পুরো নাম কী ?
Ans. NCF-এর পুরো নাম হলো National Curriculum Framework.
২১. কবে UNESCO শিক্ষার অন্তর্ভুক্তিকরণের পক্ষে সওয়াল করে ?
Ans. 1994 সালে UNESCO শিক্ষার অন্তর্ভুক্তিকরণের উপর জোর দেয়।
২২. জাতীয় সাক্ষরতা মিশন কবে প্রতিষ্ঠিত হয়?
Ans. 1988 সালের 5 মে জাতীয় সাক্ষরতা মিশন গড়ে ওঠে।
২৩. ১৯৪৮ সালে UNO-র মানবাধিকারের বিশ্বজনীন ঘোষণায় কোন অনুচ্ছেদে প্রতিটি মানুষের শিক্ষার অধিকার স্বীকৃতি পায়?
Ans. ২৬ নং অনুচ্ছেদে।
২৪. NAER-এর পুরো নাম কী ?
Ans. National Adult Education Programme.
২৫. সাক্ষরতা বলতে কী বোঝো?
Ans. সাধারণভাবে পড়া, লেখা ও সাধারণ গণিতের সমাধান করতে পারার ক্ষমতা অর্জন করাকে সাক্ষরতা বলে।
২৬. সংবিধানের কোন সংশোধন প্রস্তাবে প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন করার উপর জোর দেওয়া হয়েছে ?
Ans. সংবিধানের 86 তম সংশোধনে প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন করার বিষয়ে জোর দেওয়া হয়।
২৭. বাধ্যতামূলক শিক্ষা কাকে বলে?
Ans. বাধ্যতামূলক শিক্ষা হলো এধরনের শিক্ষা যে শিক্ষার পরিকল্পনা সরকারিভাবে নির্দিষ্ট এবং যে শিক্ষা দেশের প্রতিটি নাগরিকের জন্য অপরিহার্য। এই শিক্ষা প্রতিটি শিশু, প্রতিটি নাগরিকের জন্য ন্যূনতম প্রথাগত শিক্ষার বিষয়টি নিশ্চিত করে।
২৮. কবে বঙ্গীয় প্রাথমিক শিক্ষা আইন পাশ হয় ?
Ans. 1930 সালে বঙ্গীয় প্রাথমিক শিক্ষা আইন পাশ হয়।
২৯. সর্বজনীন প্রাথমিক শিক্ষার দু’টি শিক্ষাগত সমস্যা কী কী?
Ans. সর্বজনীন প্রাথমিক শিক্ষার দুটি শিক্ষাগত সমস্যা হলো এইরূপ – (i) যথার্থ প্রশিক্ষিত শিক্ষকের অভাব এবং (ii) শিশুদের জন্য শিক্ষাপকরণের অভাব।

একাদশ অধ্যায়: শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি

১. ডেলর কমিশন কত সালে UNESCO-কে তাদের রিপোর্ট জমা দেয় ?
Ans. 1996 সালে ডেলর কমিশন UNESCO-কে রিপোর্ট জমা দেয়।
২. UNESCO-র সম্পূর্ণ নাম লেখো।
Ans. UNESCO-র পুরো নাম United Nations Educational Scientific and Cultural Organization.
৩. বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গির প্রধান নিয়ন্ত্রক কাকে বলা হয়?
Ans. সম্মিলিত রাষ্ট্রপুঞ্জ (UNO)-র একটি শাখা ইউনাইটেড নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনকে বলা হয় প্রধান নিয়ন্ত্রক।
৪. Delore Commission-এর চারটি স্তম্ভ (Four Pillars) কী?
Ans. (i) জ্ঞানার্জনের জন্য শিক্ষা, (ii) অনিয়ন্ত্রিত শিক্ষা, (iii) প্রথা বহির্ভুত শিক্ষা (iv) কর্মের জন্য শিক্ষা।
৫. বুনিয়াদি শিক্ষার পরিকল্পনা কার চিন্তার ফসল ?
Ans. 1937 খ্রিস্টাব্দে বুনিয়াদি শিক্ষার পরিকল্পনা করেন গান্ধিজি।
৬. SUPW-এর পুরো কথাটি কী ?
Ans. Socially Useful Productive Work.
৭. জ্ঞানের একটি বৈশিষ্ট্য কী?
Ans. জ্ঞান মুক্তিপথের প্রদর্শক। শোক-দুঃখ, তাপজর্জরিত সংসার থেকে মানুষকে মুক্তি পথের সন্ধান দেয়।
৮. Delore Commission-এর সভাপতির নাম লেখো।
Ans. Delore Commission-এর সভাপতি হলেন ফ্রান্সের প্রাক্তন অর্থনীতি ও রাজস্ব বিষয়ক মন্ত্রী Jacques Delore.
৯. ‘জানার জন্য শিক্ষা’- এর অর্থ কী?
Ans. ব্যাপক সাম্প্রতিক বিষয়মুলক জ্ঞানের সঙ্গে ছোটোখাটো বিষয়ের উপর নিবিড় জ্ঞানের সমন্বয়কেই জানার জন্য শিক্ষা বলা হয়।
১০. মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা বলতে কী বোঝানো হয়েছে?
Ans. শিক্ষার্থীর জন্মগত গুণাবলির বিকাশ, মূল্যবোধ, নীতিবোধ, স্বাধীনভাবে কাজ করার ক্ষমতা ইত্যাদির শিক্ষাকেই মানুষ হওয়ার শিক্ষা বলে।
১১. ডেলর কমিশন প্রস্তাবিত শিক্ষার স্তম্ভগুলি উল্লেখ করো।
Ans. ডেলর কমিশনের রিপোর্ট অনুযায়ী শিক্ষার প্রধান উদ্দেশ্যগুলি এইরূপ— (i) জানার জন্য শিক্ষা (ii) কর্মের জন্য শিক্ষা (iii) একত্রে বসবাসের শিক্ষা এবং (iv) মানুষ হওয়ার শিক্ষা।
১২. একত্রে বাঁচার শিক্ষার উদাহরণ দাও।
Ans. শান্তিপূর্ণ সহাবস্থান বা অন্যদের প্রতি শ্রদ্ধার মনোভাব প্রদর্শন ‘একত্রে বাঁচার শিক্ষা’-র উদাহরণ।

আরও পড়ুনঃ

এই সাইটের উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে যেমন এই সাজেশন গুলি ফলো করলে আপনি পরিক্ষায় ৯০% কমন প্রশ্ন পাবেন। ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য অধ্যায়ভিত্তিক প্রশ্ন উত্তর রয়েছে। প্রতিটি বিষয়ের প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। এখানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সহ বিভিন্ন শ্রেণীর সমস্ত বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও সাধারণ জ্ঞান, বিভিন্ন পরিক্ষার প্রস্তুতি, বিজ্ঞান এবং কম্পিউটার প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনার এই উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে সেয়ার করুন যাতে তারাও বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে পারে আর আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন